ক বি তা

ফারাহ্ শারমিন ঊর্মি

 বন্ধু
মাঝে মাঝে পৃথিবীটা এত বিষন্ন লাগে কেন
বুঝি না।
মনে হয় এখুনি পৃথিবী ছেড়ে চলে যাই
বাঁচতে ইচ্ছে করে না। আবার মাঝে মাঝে
চিৎকার করে বলে উঠি “I want to live.

বিষন্ন মনে যখন বাইরে আকাশের দিকে
তাকাই, তখন আকাশের রঙগুলি দেখি
আকাশ আমাকে কত কথা যে বলে! তা
ভাষায় প্রকাশ করার মত নয়।

তাকাতেই দেয় না, বলে উঠে তুমি আমার
বন্ধু হবে? তখন মনটা পানির মত স্বচ্ছ-সুন্দর
হয়ে যায়। তখন, আর বিষন্ন মন নিয়ে
থাকতে পারি না।

কথা শুনেই আমার আগে আমার আত্মা
হেসে উঠে। তখন বুঝতে পারি
আমি একা নই।
অনেক স্বপ্ন দেখি। যা কাউকে বলা যায় না।
আকাশকে বলা যায়। কারণ সে তো আমার
নড়ংড়স ভৎরবহফ. যখন চাই, তখনই কথা
বলতে পারি।

কষ্ট-সুখ
যদি আমি জানতাম
কষ্টের রঙ নীল
আমি কখনো এ রঙে
নিজেকে রাঙাতাম না।
সুখের রঙ যদি সাদা হতো
তবে আমি শুভ্রতাকে কাছে পেতাম।
কষ্ট-সুখের মাঝে আমি যেন
আজ আর নেই।
কষ্টগুলো যেন আমাকে ঘিরে
আমি তাদের মধ্যমনি।
সুখ যেন আমাকে দেখে ভীত
কোন সাহসই তাদের আমার
কাছে আনতে পারে না।
কষ্টের নীল বর্ণ যেন সাদার
শুভ্রতাকে মুছে দিতে প্রস্তুত
তবে কি সুখ আজ পরাজিত?
না এ হতে পারে না
সুখ আসবে
বিজয়ীর বেশে
আমি তাকে অভিবাদন জানাতে প্রস্তুত।

মৃত্যুহীন স্বপ্ন
সূর্য জাগার আগে জেগে যায় স্বপ্নগুলো
জন্ম নেবার আগে জন্ম নেয়
সারাদিন-সারারাত কত কাজে ব্যস্ত
সময় দিতে পারি না
কিন্তু স্বপ্নগুলো!!!

তারা চলে ভেসে বেড়ায় নীল আকাশে
কান্ত হয় শরীর তবু তারা কান্ত নয়
চলতে থাকে অবিরাম...
ঘুমে চোখের পাতা বন্ধ হয়
বন্ধ হয় না স্বপ্নগুলো
আমি ভুলে যাই, স্বপ্ন আমাকে ভুলে না

ছন্নছাড়া জীবনে আজো স্বপ্ন আমার সাথী
রাত নামে সন্ধ্যা তারারা জ্বলে নিভে যায়
কিন্তু স্বপ্নের বাতিগুলো যেন শক্তি হারায় না

সবকিছুর শেষ দিন আছে
কিন্তু আমার স্বপ্নের নেই
তার শুধু জন্ম হয়, মৃত্যু নেই।

1 comment:

  1. তোমায় প্রথম দেখেছিলাম
    শাহীন কাদের
    তোমায় দেখেছিলাম প্রভাত ফেরির মিছিলে,
    সেদিন তুমি শহীদ মিনারে ফুল দিতে এসেছিলে।
    আমিও ফুল দিয়ে মাথাটা তুলতে যাব
    আর তখনি তোমার কপোল এসে আমার কপোলে নক করে যায়
    ফলে তোমার গলার হার আমার হৃদয়ের বোতামে আটকে যায়।
    তুমি হারটি টান দিতেই আমার হৃদয়ের জানালার সিটকানিতে টান পড়ে।
    তখন আমার হৃদয়ের সব গুলো জানালা খুলে যায়
    আর তখন ভোরের শীতল বাতাস ঢোকে আমার হৃদয় কুটিরে।
    আর এতো দিনের তপ্ত হৃদয় আমার মুহূর্তের মাঝে শীতল হয়ে যায়।
    আমার হৃদয় তখন আওয়াজ তোলে, কে তুমি?
    তুমি বললে, আমি প্রভাত ফেরি।
    আমি বলি, না তুমি আমার স্বপ্ন তুমি আমার মানসী।
    তখন তুমি বললে, কি বলেন কিছুই তো শুনতে পেলাম না?
    একথা বলে হারটা ছাড়িয়ে নিলে।
    কিন্তু আমার বুকে থেকে গেল তোমার ভালবাসার স্বাক্ষর।
    আমি চীৎকার দিলাম, দাঁড়াও হে যেওনা আমায় ছাড়ি।
    তুমি শুনতে পেলে না।
    কারণ তখন চতুর্দিকে বাজছিল প্রভাত ফেরির গান।
    আমি তোমার পিছু পিছু ছুটতে থাকি।
    কিন্তু সেদিন তুমি প্রভাত ফেরির মিছিলের ভিতর মিলিয়ে গেলে।
    আমিও জানতে পারি তুমিও আমায় খুজে ফিরেছে।
    কারণ তুমিও যে আমার নাম বুকে ধারন করে রেখেছে।
    এইতো আমার নামের প্রথম অক্ষর A তোমার বুকে আটকে ছিল।




    জুবাইল, ১০/১২/২০১৩

    ReplyDelete

পাঠক সংখ্যা

free counters